গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড়
www.doict.panchagarhsadar.panchagarh.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন’স চার্টার)
১. ভিশন ও মিশন
ভিশন: জ্ঞানভিত্তিক অর্থনীতি ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য প্রযুক্তির ব্যবহার।
মিশন: তথ্য প্রযুক্তি খাতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানবসম্পদ গঠন, শোভন কাজ সৃজন এবং ই-সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজ পত্র ও প্রাপ্তি স্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
আইসিটি অধিদপ্তর সংক্রান্ত তথ্য প্রদান |
দাপ্তরিক ওয়েব সাইট/ টেলিফোন/ ই-মেইল/ সরাসরি |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
সহকারী প্রোগ্রামার পঞ্চগড় সদর, পঞ্চগড়
|
২ |
মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সংশ্লিষ্ট পণ্য ও সেবার বিষয়ে পরামর্শ ও সহায়তা প্রদান |
দাপ্তরিক ওয়েব সাইট/ টেলিফোন/ ই-মেইল/ সরাসরি/ চাহিদা মোতাবেক |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩ |
আইসিটি অধিদপ্তর/বিভাগ কর্তৃক বাস্তবায়িত প্রকল্পসমূহের তথ্য প্রদান |
দাপ্তরিক ওয়েব সাইট/ টেলিফোন/ ই-মেইল/ সরাসরি/ চাহিদা মোতাবেক |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজ পত্র ও প্রাপ্তি স্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বিভিন্ন প্রতিবেদন/ তথ্য প্রেরণ |
আইসিটি অধিদপ্তর/ অন্য কোন দপ্তর কর্তৃক চাহিত প্রতিবেদন/ তথ্য পত্র মারফত/ ই-মেইল/ ই-নথির মাধ্যমে প্রেরণ করা হয়। |
প্রাপ্ত পত্র অনুযায়ী |
বিনামূল্যে |
০৫ (পাঁচ) কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
সহকারী প্রোগ্রামার পঞ্চগড় সদর, পঞ্চগড় |
২ |
ওয়ার্কশপ/ সেমিনার আয়োজন/ বিভিন্ন দিবস উদযাপন |
অধিযাচন এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
ওয়ার্কশপ/ সেমিনার/ দিবস এর বিষয়ের উপর নির্ভরশীল/ উভয়পক্ষের আলোচনা ও সম্মতির উপর নির্ভরশীল |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষনিক/০৫ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩ |
সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ICT / ই-নথি/ ওয়েব পোর্টাল/অন্যান্য বিষয়ক প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান |
সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে /টেলিফোন/ই-মেইল/ই-নথি/সরাসরি, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/ অধিদপ্তরের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়,পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
নির্দেশনা অনুযায়ী |
|
৪
|
সরকারী/আধাসরকারী বিভিন্ন দপ্তরের আয়োজিত বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মশালায় আইসিটি সংশ্লিষ্ট প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান |
সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে/টেলিফোন/ই-মেইল/ই-নথি/সরাসরি |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৫
|
মানব সম্পদ উন্নয়নে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহারের মাধ্যমে ছাত্রছাত্রীদের আইসিটি/প্রোগ্রামিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ল্যাবের সক্ষমতা ও ব্যবহার উপযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ল্যাব পরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান |
ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ/ টেলিফোনে যোগাযোগ
|
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৬ |
সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান |
দাপ্তরিক ওয়েব সাইট/ টেলিফোন/ ই-মেইল / ই-নথি/ সরাসরি/ চাহিদা মোতাবেক |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
০৩ (তিন) কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৭ |
বিভিন্ন সরকারি দপ্তরসমূহের আইসিটি পণ্য ক্রয়ের ক্ষেত্রে কারিগরি পরামর্শ প্রদান |
ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ/ টেলিফোনে যোগাযোগ
|
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৮ |
আইসিটি শিল্পের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল রাখতে উপজেলা পর্যায়ে আইসিটি কমিটির মাসিক সভা আয়োজন |
ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ/ অনলাইনে যোগাযোগ
|
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৯ |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোকে সহায়তা প্রদান |
দাপ্তরিক ওয়েব সাইট/ টেলিফোন/ ই-মেইল / সরাসরি/ চাহিদা মোতাবেক |
প্রযোজ্য ক্ষেত্রে আবেদনপত্র/সরাসরি, উপজেলা কার্যালয়, পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজ পত্র ও প্রাপ্তি স্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
উদ্ভাবনী/ ক্ষুদ্র উন্নয়ন উদ্যোগ বাস্তবায়ন |
উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/ অধিদপ্তরের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
অফিস আদেশ/ চাহিদা অনুযায়ী |
নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
সহকারী প্রোগ্রামার পঞ্চগড় সদর, পঞ্চগড়
|
২ |
দাপ্তরিক ই-নথি বাস্তবায়ন/ ওয়েব পোর্টাল হালনাগাদ |
দাপ্তরিক ওয়েব সাইট/ ই-নথি |
দাপ্তরিক ওয়েবসাইট উপজেলা কার্যালয়,পঞ্চগড় সদর, পঞ্চগড় |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/৫ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩ |
দাপ্তরিক সকল রেজিস্টার হালনাগাদকরণ |
দাপ্তরিক সকল রেজিস্টার |
প্রয়োজন অনুযায়ী |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
৩. ঊর্ধ্বতন দপ্তর কর্তৃক প্রদত্ত সেবা: জেলা কার্যালয়, পঞ্চগড় www.doict.panchagarh.gov.bd
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর (প্রধান কার্যালয়) www.doict.gov.bd
৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত / কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
প্রয়োজনীয় ক্ষেত্রে যোগাযোগের জন্য ব্যক্তির নাম, ঠিকানা ও মোবাইল নম্বর আবেদনে উল্লেখ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
অন্যাবশ্যক ফোন / তদবির না করা |
৫ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ / ই -মেইলের নির্দেশনা অনুসরণ করা |
৫. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
প্রোগ্রামার, পঞ্চগড় ইমেইলঃ doict.panchagarh@gmail.comওয়েবঃ www.doict.panchagarh.gov.bd (কর্মকর্তা প্রোফাইলে প্রবেশ করে ফোন নম্বর সংগ্রহ করুন) |
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
উপ-পরিচালক (প্রশাসন) ফোনঃ +৮৮০ ২৪১ ০২৪০৭০ ইমেইলঃ ddadmin@doict.gov.bd ওয়েবঃ www.doict.gov.bd |
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রি পরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল। |
অভিযোগ গ্রহন কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: http://www.grs.gov.bd/ |
৬০ কার্যদিবস |